Breaking News :

উত্তরবঙ্গ

ফের মাথাচাড়া দিয়ে উঠেছে কাওয়াখালি পোড়াঝাড়ের জমি আন্দোলন। জমি ফিরে না পেলে হিংসাত্বক আন্দোলনে যাওয়ার হুমকি অনিচ্ছুক কৃষকদের

শিলিগুড়ি, ১৮ জানুয়ারিঃ ফের নতুন করে মাথা চাড়া দিয়ে উঠেছে শিলিগুড়ি লাগোয়া কাওয়াখালি পোড়াঝাড়ে জমি আন্দোলন। অনিচ্ছুক কৃষকদের জমি ফেরানো, জমি অধিগ্রহনে নানান দূর্নীতির উচ্চ পর্যায়ের তদন্ত ও জমিদাতাদের পূনর্বাসনের দাবীতে পোড়াঝাড়ে অনির্দিষ্টকালের ধর্ণা কর্মসূচী শুরু করেছেন অনিচ্ছুক কৃষকরা। ইতিমধ্যেই অনিচ্ছুক কৃষকদের এই জমি আন্দোলনের পাশে এসে দাঁড়িয়েছে বিভিন্ন রাজনৈতিক অরাজনৈতিক সংগঠন। অবিলম্বে সরকার অধিগৃহীত জমি দাতাদের পূনর্বাসন ও অনিচ্ছুক কৃষকেদের জমি না ফেরালে আন্দোলন অগনতন্ত্রের পথে যাওয়ার হুমকি দিয়েছেন অনিচ্ছুক কৃষকরা।

সিঙ্গুর নন্দীগ্রামের জমি আন্দোলনের পর বাম আমলে উপনগরী গড়তে ২০০৪ সালে শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষের মাধ্যমে তৎকালীন সরকার জমি অধিগ্রহন করেছিল শিলিগুড়ি লাগোয় কাওয়াখালি ও পোড়াঝাড়ে। সেই সময় দুই এলাকা মিলে বামফ্রন্ট সরকার জমি অধিগ্রহন করে ৩০২ একর জমি। এর ফলে জমিহারা হন দুই এলাকার ছয় শতাধিক কৃষক। সেই সময় সিঙ্গুর নন্দীগ্রামে জমি আন্দোলন ভয়াবহ আকার নিলেও সেভাবে আন্দোলন দানা বাধতে পারেনি কাওয়াখালি ও পোড়াঝাড়ে। সরকারের চাপে প্রচুর জমিদাতা ক্ষতিপূরণ নিতে বাধ্য হলেও এখনও বহু মানুষ ক্ষতিপূরণ না নিয়ে জমি ফিরে পাওয়ার আশায় আন্দোলন চালিয়ে যাচ্ছেন। ইতিমধ্যেই কাওয়াখালি ও পোড়াঝাড় এলাকায় সরকারী উদ্যোগে গড়ে উঠেছে বেশ কিছু সরকারি বেসরকারি প্রকল্প। পোড়াঝাড়েও উপনগরী গড়ার কাজ শুরু করেছে একটি বেসরকারী নির্মানকারী সংস্থা। সেই উপনগরী প্রকল্পের কাজ বন্ধ করতে হাইকোর্টে মামলা করেছেন জমিহারারা। উপনগরীর জমিতে উচ্চ আদালতের স্থগিতাদেশ থাকলেও যুদ্ধকালীন তৎপরতায় চলছে নির্মানকাজ বলে দাবী জমিহারা কৃষকদের।

২০০৪ সালে জমি অধিগ্রহনের প্রতিবাদে পোড়াঝাড় ও কাওয়াখালি এলাকায় জমি আন্দোলন শুরু করেছিল কাওয়াখালি পোড়াঝাড় ভুমিরক্ষা কমিটি। বিক্ষিপ্তভাবে আন্দোলন সংগঠিত হলেও সরকারের কাছে আত্মসমর্পণ করে ক্ষতিপূরন নিয়ে নেন সিংহভাগ কৃষক। কাওয়াখালি পোড়াঝাড় এলাকার এখনও প্রায় ৬০ জন কৃষক জমির ক্ষতিপূরন না নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন জমি ফিরে পাওয়ার আশায়। মাঝে এই জমি আন্দোলন তার গতি হারালেও ফের নতুন করে পোড়াঝাড় এলাকায় দানা বাধতে শুরু করেছে জমি আন্দোলন। গত ২ নভেম্বর থেকে পোড়াঝাড় ভূমিরক্ষা কমিটির জমি হারানো অনিচ্ছুক কৃষকরা মহানন্দা সেতুর পাশে পোড়াঝাড় এলাকায় ধর্ণামঞ্চ গড়ে অনির্দিষ্টকাল ধরে চালিয়ে যাচ্ছেন অবস্থান কর্মসূচী। এই আন্দোলন মঞ্চে যোগ দিয়েছেন এলাকার প্রায় সাড়ে তিনশ জমিদাতা। পোড়াঝাড় এলাকার এক জমিহারা কৃষক কার্তিক মল্লিক বলেন, বামফ্রন্ট আমলে উপনগরী গড়তে জোড় করে জমি কেড়ে নিয়েছিল শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষের মাধ্যমে তৎকালীন সরকার। নেননি জমির খতিপূরণ। তিনি জমি ফিরে পেতে দ্বারস্থ্য হয়েছেন হাইকোর্টের। তিনি চাইছেন তাঁর দুই বিঘা জমি ফিরে পেতে। একই দাবী করেছেন এলাকার মিঠু মল্লিক, পরিতোষ সরকার, শ্যাম নন্দন যাদব ও রঘু নন্দন যাদব।

পোড়াঝাড় ভূমিরক্ষা কমিটির অনিচ্ছুক কৃষকদের এই জমি আন্দোলনে পাশে দাঁড়িয়েছে সারা ভারত কৃষক মজদুর সভা, সংযুক্ত কৃষক মঞ্চ, প্রগতিশীল কৃষক ঐক্য সহ বেশ কয়েকটি রাজনৈতিক অরাজনৈতিক সংগঠন। পোড়াঝাড় ভূমি রক্ষা কমিটির কার্যকরী সভাপতি মিঠুন সরকার বলেন, সরকারী প্রকল্প গড়ার নাম করে সরকার জমি অধিগ্রহন করেছে কৃষকদের কাছ থেকে। অথচ সরকারী প্রকল্প না করে উপনগরী গড়ার নামে জমি তুলে দিয়েছে বেসরকারী প্রোমোটারি সংস্থার হাতে। সরকার যেহেতু কথা রাখেনি, তাই অনিচ্ছুক কৃষকদের জমি ফেরানো ও পূনর্বাসন দিতে হবে সরকারকে। নইলে তাঁদের এই আন্দোলন চালিয়ে যাবেন অনির্দিষ্টকাল।

সারা ভারত কৃষক মজদুর সভার দার্জিলিং জেলা কমিটির পক্ষে পলান চন্দ বলেন, রাজ্য সরকার কাওয়াখালি ও পোড়াঝাড় এলাকায় কৃষকদের ভাওতা দিয়ে জমি অধিগ্রহন করেছে প্রোমোটারদের স্বার্থে। বহু কৃষক এখনও নেননি জমির ক্ষতিপূরণ। জমিহারাদের পূনর্বাসনের কথা বললেও সরকার তা কথা রাখেনি। ন্যায্যমূল্যে জমিহারাদের জমির ক্ষতিপূরন না দিয়ে জলের দরে প্রমোটারদের হাতে জমি বেঁচে দিয়েছে রাজ্য সরকার। আর এই দাবীতে যখন কৃষকরা আন্দোলন চালিয়ে যাচ্ছেন তখন আন্দোলন তুলে নেওয়ার জন্য নানাভাবে চাপ সৃষ্টি করা হচ্ছে আন্দোলনকারীদের ওপর। কোনভাবেই আন্দোলন থেকে পিছু হটবেননা তারা। এখনও পর্যন্ত শান্তিপূর্ণ গনতান্ত্রিক উপায়ে ধর্ণা, বিক্ষোভ চললেও অদূর ভবিষ্যতে আন্দোলনের রূপরেখা বদল করতে বাধ্য হবেন বলে হুমকি দিয়েছেন পলান বাবু।

বিদ্যুৎ পৃষ্ট হয়ে মৃত্যু এক মহিলার Read More..

ছেলের জেদের কাছে হার মেনে স্ত্রী পুত্রের সাথে দেখা করতে শৈল শহরে সইফ আলী খান। মা করিনাকে কাছে পেয়ে খুশি তৈমুর Read More..

নিজাম প্যালেসের উদ্দেশ্যে পরেশ অধিকারী, বাগডোগরা বিমানবন্দর থেকে একা রওনা দিলেন শিক্ষা প্রতিমন্ত্রী Read More..

বেপাত্তা পরেশ অধিকারীর শেষ সুযোগ। সাড়ে তিনটের মধ্যে হাজিরা দিতে হবে সিবিআই দফতরে। আদেশ না মানলে কড়া পদক্ষেপের ইঙ্গিত আদালতের। Read More..

মাছ ধরার জালে ধরা পড়ল অজগর সাপ Read More..

বেহাল রাস্তা সংস্কারের দাবি তৃণমূল কাউন্সিলারের, ক্ষোভ বাড়ছে পৌরসভার... Read More..

ব্রীজ ও রাস্তার দাবীতে অবরোধ তপন বালুরঘাট রাজ্য সড়ক Read More..

আগামী শিক্ষা বর্ষ থেকে মালদা মেডিক্যাল কলেজে চালু হচ্ছে ডাক্তারির নতুন... Read More..

বাজার কমিটির বিরুদ্ধে ব্যবসায়ীর দোকান দখলের অভিযোগ। দোকান ফিরে পেতে... Read More..

ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে নাম তুলল প্রত্যন্ত গ্রামের আড়াই বছরের শিশুকন্যা।... Read More..