উত্তরবঙ্গ

একই মঞ্চে যুযুধান দুই দলের শীর্ষ নেতৃত্ব। রাজনৈতিক সৌজন্যের নজির মুর্শিদাবাদের কান্দিতে।

মুর্শিদাবাদ, ২৩ সেপ্টেম্বরঃ রাজ্যজুড়ে যখন চলছে বিভেদের রাজনীতি, সেই জায়গায় দাঁড়িয়ে রাজনৈতিক সৌজন্যের ছবি ধরা পড়লো মুর্শিদাবাদে। মুর্শিদাবাদ জেলার কান্দি শহরের ছাতিনাকান্দি আদিরাপাড়া এলাকায় যুব গোষ্ঠী ক্লাবের পক্ষ থেকে আয়োজন করা হয়েছিল স্বেচ্ছায় রক্তদান শিবির। শিবিরে রক্ত দানের পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে যুব গোষ্ঠী ক্লাব। তবে এদিনের রক্তদান শিবিরে সবকিছুকে ছাপিয়ে উল্লেখযোগ্যভাবে উঠে আসলো রাজ্যের দুই যুযুধান রাজনৈতিক শক্তির প্রতিনিধিদের সৌজন্যতা।

রাজনৈতিক সৌজন্যেতা বজায় রেখে ভিন্ন দুই মতাদর্শী রাজনৈতিক ব্যক্তিত্ব একমঞ্চে পাশাপাশি বসলেন। কান্দি পৌরসভার পৌর প্রশাসক তথা তৃণমূল নেতা দেবাশীষ চ্যাটার্জী ও কান্দি পৌরসভার প্রাক্তন পৌরপিতা তথা বিজেপি নেতা গৌতম রায় সহ এক ঝাঁক তৃণমূল ও বিজেপি নেতা কর্মীরা একসঙ্গে রাজনৈতিক সৌজন্যে বজায় রেখে রক্তদান শিবিরে সামিল হলেন। যেখানে রাজ্য জুড়ে বিজেপি এবং তৃণমূলের এক অপরকে আক্রমণ এবং বাক্যবাণে বিদ্ধ করার খবর, প্রতিদিনই শিরোনামে উঠে আসছে, সেখানে এই ছবি নতুন রাজনৈতিক শালীনতার সংস্কৃতি তুলে ধরলো।

রক্তদান শিবিরের মঞ্চে থাকা কান্দির পৌর প্রশাসক তথা তৃণমূল নেতা দেবাশীষ চ্যাটার্জী জানান, জীবনের সব জায়গায় রাজনীতি প্রাধান্য পায়, কিন্তু অরাজনৈতিক মঞ্চে একসঙ্গে সবাই মিলে থাকাকেই রাজনৈতিক সৌজন্যতা বলে। অন্যদিকে কান্দি পৌরসভার প্রাক্তন পৌরপিতা তথা বিজেপি নেতা গৌতম রায় জানান, অরাজনৈতিক মঞ্চে তাঁরা দুই বন্ধু পাশাপাশি বসে আছেন। জীবনের নানা ক্ষেত্রে প্রয়োজনে দুজনই দুজনকে পাশে পাবেন। তাই দুই বন্ধু মিলে অরাজনৈতিক মঞ্চে রাজনৈতিক সৌজন্যতা বজায় রাখলেন বলে দাবি করেছেন বিজেপি নেতা গৌতম রায়।

নন্দীগ্রাম থেকে ভবানীপুর নির্বাচন। রাজ্যের দুই যুযুধান শক্তি, প্রতি মুহুর্তে একে অপরকে দুই ভিন্ন মঞ্চ থেকে বাক্যবাণ্যে বিদ্ধ করেছে। শুধু তাই নয়, রাজনৈতিক জমি দখলের লড়াইয়ে গিয়েছে বহু প্রাণ। অপরদিকে, সামনেই ভবানীপুর উপ নির্বাচন। সেখানেও চিত্রটা ভিন্ন নয়। মুর্শিদাবাদের দুই কেন্দ্রের নির্বাচনেও শুভেন্দু শিবির এবং অভিষেক শিবিরের মধ্যে একেবারে কাটে কা টক্কর। সেই সময়ে দাঁড়িয়ে, খোদ মুর্শিদাবাদে এই ছবি সামনে আসার পর নতুন করে প্রশ্ন থাকছে, গোটা রাজ্যে কবে উঠে আসবে এই ধরনের রাজনৈতিক সৌজন্যের ছবি।