Breaking News :

উত্তরবঙ্গ

ঋণ করে বিশ্বকর্মা প্রতিমা গড়ছেন মৃৎ শিল্পীরা। এখনও বায়না না মেলায় চিন্তার ভাঁজ।

জলপাইগুড়ি, ১৪ সেপ্টেম্বরঃ বিশ্বকর্মা পূজার আর মাত্র বাঁকি তিন দিন। আগামী ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা পূজা। কিন্তু পূজার দিন চলে আসলেও, সেরকম ভাবে বায়না না মেলায় চিন্তায় পড়েছেন মৃৎ শিল্পীরা। পেটের দায়ে টাকা ঋণ করে ঝুঁকি নিয়ে প্রতিমা গড়েছেন অনেকেই। কিন্তু কোভিড আবহে মূর্তি বিক্রি না হলে, কিভাবে ঋণ পরিশোধ করবেন তা নিয়েই এখন চিন্তিত মৃৎশিল্পীরা।

জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ির প্রবীণ মৃৎ শিল্পী সুধীর পাল। বয়সের ভারে ভারাক্রান্ত হলেও, শিল্প এবং পেটের টানে এখনও প্রতিমা তৈরির কাজ করে চলেছেন তিনি। কিন্তু বিশ্বকর্মা পূজার দিন দোরগোরায় এসে গেলেও, সেভাবে মূর্তির বায়না না মেলায় চিন্তার ভাঁজ পড়েছে তাঁর কপালে। টাকা ঋণ করে ঝুঁকি নিয়ে ছোট বড় মিলে প্রায় শতাধিক বিশ্বকর্মা প্রতিমা তৈরি করেছেন সুধীর পাল। সময় মতো প্রতিমা বিক্রি না হলে, কিভাবে ঋণ পরিশোধ করবেন বুঝে উঠতে পারছেন না। শুধুমাত্র সুধীর পাল নয়, সেভাবে বিশ্বকর্মা মূর্তির চাহিদা না থাকায়, সমস্যায় পড়েছেন সুধীর পালের মত অনেক মৃৎশিল্পীই।

কোভিড আবহে লকডাউন-এর কারণে, মূর্তি তৈরির জিনিপত্রের দাম অনেকটাই বেড়েছে। সেই সঙ্গে সারা বছর যে সমস্ত সহ-শিল্পীরা কারখানায় কাজ করেন, পূজার সময় তাঁদের কিছু অতিরিক্ত অর্থ দিতে হয়। ফলে সব মিলিয়ে আগের তুলনায় খরচ অনেকটাই বেড়েছে। অন্যদিকে, করোনার কারণে পূজা পার্বনের জৌলুস কমেছে। চাহিদা কমেছে বড় মূর্তির। ফলে প্রতিমা তৈরি করে বিস্তর সমস্যার মধ্যে পড়েছেন সুধীর বাবুর মত মৃৎশিল্পীরা।

সুধীর বাবু বলেন, "ময়নাগুড়ির প্রথম মৃৎ শিল্পী ছিলাম আমি। আর এখন বিভিন্ন জায়গায় অনেক শিল্পী কাজ করছেন। কিন্তু এবছর এখনো সেভাবে বায়না মেলেনি। এবছর টাকা ঋণ করে ঝুঁকি নিয়েই প্রতিমা তৈরি করেছি। কারণ আমার এটাই পেশা আর নেশা। এটার উপরেই আমার সংসার চলে। আমার এখানে যারা কাজ করেন, তাদের পারিশ্রমিক দিতে হয়। সেই কারণে টাকা ঋণ করে হলেও, শতাধিক প্রতিমা তৈরি করেছি। কিন্তু, সেগুলো বিক্রি না হলে সমস্যায় পড়তে হবে।“

ভবানীপুর উপনির্বাচনের উত্তাপ বালুরঘাটে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে বালুরঘাটে মহিলা তৃণমূল কংগ্রেসের দেওয়াল লিখন। Read More..

শিলিগুড়ি টাউন স্টেশন থেকে জংশন পর্যন্ত সৌন্দর্যায়ন করবে শিলিগুড়ি পুরনিগম। বিশ্ব পর্যটন দিবসে প্রস্তাব প্রাক্তন পর্যটনমন্ত্রী গৌতম দেবের। Read More..

৫০ লক্ষাধিক টাকার নেশার ইয়াবা ট্যাবলেট উদ্ধার বালুরঘাটে। গ্রেপ্তার তিন পাচারকারী। Read More..

খেলতে গিয়ে পা পিছলে নদীতে পড়ে মৃত্যু কিশোরের। শোকের ছায়া মুর্শিদাবাদের কান্দিতে। Read More..

জলদাপাড়াতে পালিত বিশ্ব পর্যটন দিবস। Read More..

রাজ্য পুলিশের কনস্টেবল নিয়োগের পরীক্ষা। মালদা এবং জলপাইগুড়িতে আটক ভুয়ো... Read More..

পরীক্ষা কেন্দ্রে ঢোকার মুখে অধ্যাপকের গাড়ির ধাক্কায় পা ভাঙলো... Read More..

বিধানসভায় মেলেনি টিকিট। ক্ষোভে দলবল নিয়ে বিজেপি ছাড়লেন রাজ্য কমিটির সদস্য... Read More..

রবীন্দ্রনাথ ঘোষ গোষ্ঠী এবং পার্থপ্রতিম রায় গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ... Read More..

মুক ও বধির যুবতীকে ধর্ষণ করে খুনের চেষ্টা। পলাতক অভিযুক্ত। Read More..