Breaking News :

উত্তরবঙ্গ

পেটের টানে প্রতিনিয়ত ভিন রাজ্যে পাড়ি দিচ্ছেন শিক্ষিত যুবকেরা। পরিযায়ী শ্রমিক নিয়ে তরজায় তৃণমূল-বিজেপি।

মালদা, ১১ সেপ্টেম্বরঃ কেউ দিল্লি, আবার কেউ বা বেঙ্গালুরু। কর্মসংস্থানের কারণে প্রতিনিয়ত দেশের বিভিন্ন রাজ্যে পাড়ি দিচ্ছেন মালদা জেলার যুবকেরা। পেটের টানে নিজেদের সংসার চালাতে চাই অর্থ, চাই কাজ। তাই পেটের টানেই মালদা জেলার যুবকদের লক্ষ্য, পরিযায়ী শ্রমিক হিসেবে ভিন রাজ্যে কাজ করতে যাওয়া। মালদা টাউন স্টেশনে গেলেই দেখা যায় সেই ছবি। দিল্লি-ফারাক্কা এক্সপ্রেস, গুয়াহাটি-বেঙ্গালুরু এক্সপ্রেস সহ আরো বেশ কিছু ট্রেনে করে বাইরে যাচ্ছেন জেলার যুবকরা। প্রতিদিনই মালদা জেলা সহ প্রতিবেশী জেলা উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুর থেকেও ভিন রাজ্যে পাড়ি দিচ্ছেন যুবকরা।

মালদার বামনগোলা ব্লকের পাকুয়া এলাকার যুবক পরিতোষ মন্ডল। দীর্ঘ ২বছর ধরে বেঙ্গালুরুর পাঁচতারা হোটেলে কাজ করতেন। শিক্ষিত হয়েও, এই রাজ্যে দালালদের মাধ্যমে টাকা দিয়ে চাকরি পাওয়ার মত ট্যাকের জোর নেই তাঁর। তাই সংসারের তাগিদে পরিযায়ী শ্রমিকের কাজ করতে ভিন রাজ্যে পাড়ি দিতে হচ্ছে তাকে।

মালদার বামনগোলা থানার বাসুরা এলাকায় বাড়ি ভবতোষ মন্ডলের। প্রায় পাঁচ বছর ধরে বেঙ্গালুরুতে কাজ করছেন। মাসে ১২ হাজার ৫০০ টাকা বেতন। রাজ্যে কাজের ক্ষেত্রে সরকারি সুযোগ-সুবিধা না পাওয়ায়, কাজের টানে বাইরে যেতে হচ্ছে তাকেও।

এই বিষয়ে মালদা জেলা বিজেপি সভাপতি গোবিন্দ চন্দ্র মন্ডল বলেন, ৩৪ বছরের শাসনে বামপন্থীরা ৫৭ হাজার কলকারখানা বন্ধ করে লক্ষ লক্ষ বেকার তৈরি করেছে। তারপরে গত ১১ বছরে তৃণমূলের আমলে বেকারত্বের সংখ্যায় আরও বৃদ্ধি হয়েছে। শুধু মালদা জেলা থেকেই ৪ লক্ষ ৬০ হাজার মানুষ বাইরে কাজ করতে যান। মাস্টার ডিগ্রী করেও অনেকে পরিযায়ী শ্রমিকের কাজ করছেন বলে দাবি করেছেন গোবিন্দ চন্দ্র মন্ডল।

অন্যদিকে, এই বিষয়ে তৃণমূল কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি-র মালদা শাখা সভাপতি শুভদীপ সান্যাল বলেন, একেবারে ব্লক ভিত্তিক পরিযায়ী শ্রমিকদের নথিভুক্ত করছে বর্তমান সরকার। কোন জেলায়, কোন ব্লকে, কোন ক্ষেত্রে কতজন প্রশিক্ষণপ্রাপ্ত এবং কতজন প্রশিক্ষণহীন শ্রমিক রয়েছেন, তার তথ্য-তালিকা (ডেটাবেস) তৈরি করা হচ্ছে। আগামী দু-তিন মাসের মধ্যে এই কাজ শেষ হবে বলে জানিয়েছেন তিনি। তারপর সরকারের বিভিন্ন স্কিম গুলো সম্পর্কে তাদেরকে ওয়াকিবহাল করা হবে। আর এর ফলে পরিযায়ী শ্রমিকেরা রাজ্যেই কাজ পাবেন বলে দাবী করেছেন আইএনটিটিইউসি-র মালদা শাখা সভাপতি শুভদীপ সান্যাল।

ভবানীপুর উপনির্বাচনের উত্তাপ বালুরঘাটে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে বালুরঘাটে মহিলা তৃণমূল কংগ্রেসের দেওয়াল লিখন। Read More..

শিলিগুড়ি টাউন স্টেশন থেকে জংশন পর্যন্ত সৌন্দর্যায়ন করবে শিলিগুড়ি পুরনিগম। বিশ্ব পর্যটন দিবসে প্রস্তাব প্রাক্তন পর্যটনমন্ত্রী গৌতম দেবের। Read More..

৫০ লক্ষাধিক টাকার নেশার ইয়াবা ট্যাবলেট উদ্ধার বালুরঘাটে। গ্রেপ্তার তিন পাচারকারী। Read More..

খেলতে গিয়ে পা পিছলে নদীতে পড়ে মৃত্যু কিশোরের। শোকের ছায়া মুর্শিদাবাদের কান্দিতে। Read More..

জলদাপাড়াতে পালিত বিশ্ব পর্যটন দিবস। Read More..

রাজ্য পুলিশের কনস্টেবল নিয়োগের পরীক্ষা। মালদা এবং জলপাইগুড়িতে আটক ভুয়ো... Read More..

পরীক্ষা কেন্দ্রে ঢোকার মুখে অধ্যাপকের গাড়ির ধাক্কায় পা ভাঙলো... Read More..

বিধানসভায় মেলেনি টিকিট। ক্ষোভে দলবল নিয়ে বিজেপি ছাড়লেন রাজ্য কমিটির সদস্য... Read More..

রবীন্দ্রনাথ ঘোষ গোষ্ঠী এবং পার্থপ্রতিম রায় গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ... Read More..

মুক ও বধির যুবতীকে ধর্ষণ করে খুনের চেষ্টা। পলাতক অভিযুক্ত। Read More..