Breaking News :

উত্তরবঙ্গ

পাহাড়ের রাজনীতিতে “নয়া সমীকরণ”। অনিত থাপার হাত ধরে আত্মপ্রকাশ “ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা”-র।

দার্জিলিং, ৯ সেপ্টেম্বরঃ পাহাড়ের রাজনীতিতে “নয়া সমীকরণ”। অবশেষে আত্মপ্রকাশ করলো অনিত থাপার নতুন রাজনৈতিক দল ‘ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা’। বৃহস্পতিবার দার্জিলিংয়ের ঐতিহ্যবাহী জিমখানা ক্লাবে জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে নতুন দলের প্রতীক ও পতাকার উন্মোচন করেন অনিত থাপা। অনিত থাপার নতুন দলের আত্মপ্রকাশ অনুষ্ঠান মঞ্চে উপস্থিত ছিলেন এক ঝাঁক রাজনৈতিক নেতা, সমাজসেবী, প্রাক্তন আমলা সহ বিশিষ্ট ব্যক্তিরা। গুরুত্বপূর্ণভাবে রাজনীতি থেকে সন্নাস নেওয়া বহু চর্চিত মদন তামাং-এর ভাই অমর লামা এদিন অনিত থাপার এই নতুন দলে যোগ দেন।

২০১৭ সালে বিমল গুরুং আত্মগোপন করার পর, বিনয় তামাংয়-কে সঙ্গে নিয়ে পাহাড়ে বিনয়পন্থী গোর্খা জনমুক্তি মোর্চা –দুই তৈরি করেন অনিত থাপা। পাহাড়ে নিজেদের সংগঠন-ও তৈরি করেন অনিত। কিন্তু বিমল গুরুং পাহাড়ে ফেরার পর ফের নিজেদের পুরনো জমি পুনরুদ্ধার করতে তৎপর হয় গুরুং। অন্যদিকে, পাহাড়ে নিজেদের আধিপত্য দখল রাখতে মরিয়া চেষ্টা চালাতে থাকে বিনয় তামাং এবং অনিত থাপা। কিন্তু শেষমেশ বিধানসভা নির্বাচনে ব্যাপক পরাজয়ের পর আচমকাই মোর্চা-দুই ত্যাগ করেন খোদ দলের সভাপতি বিনয় তামাং। এরপরই গোর্খা জনমুক্তি মোর্চার দলীয় পতাকা নিয়ে দ্বন্দ্ব আরও মাথাচাড়া দেয়। শেষ পর্যন্ত মোর্চা ছেড়ে পৃথক রাজনৈতিক দল গঠন করার কথা ঘোষণা করেন অনিত থাপা। সেইমতো বৃহস্পতিবার দার্জিলিংয়ের জিমখানা ক্লাবে জাঁকজমকভাবে পাহাড়ের রাজনীতিতে আত্মপ্রকাশ করলো অনিত থাপার নতুন রাজনৈতিক দল ‘ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা’।

অনিত থাপার এই নতুন দলের কেন্দ্রীয় কমিটিতে মোট ৬০ জনের সদস্য রয়েছেন। অনিত থাপার এই নতুন দলের পতাকা তিনটি অ্যানুভূমিক রং এবং আয়তক্ষেত্রাকার আকৃতির। পতাকার রং উপরে হলুদ, মাঝখানে ধূসর এবং নীচে রুবি লাল। ৩:২ অনুপাতের এই পতাকায় প্রত্যেকটি রং আনুভূমিকভাবে সমান আকার এবং সমান স্থান পেয়েছে। প্রতীকে রয়েছে হিমালয়ের চূড়ায় উদীয়মান সূর্য, পাহাড়ের নিচে বয়ে যাওয়া একটি নীল রঙের নদী, একটি চা পাতা, একটি বন এবং সবশেষে নীচে দুটি খুকুরি। সব চিহ্নগুলি একসাথে মিলে তৈরি হয়েছে ‘ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা’-র প্রতীক। পতাকার রং বিশ্লেষণে করে বলা হয়েছে, শীর্ষে হলুদ রঙ- বিশুদ্ধতা, ত্যাগ, মানবতা, শুভ এবং সহনশীলতার প্রতীক। মাঝখানের ধূসর রঙ নিরপেক্ষতা, বুদ্ধি, নমনীয়তা এবং শীতলতার প্রতীক। নীচের রুবি লাল রঙ সাহসিকতা, স্বাধীনতা এবং সামাজিক পরিবর্তনের প্রতীক। দার্জিলিং-এর হিলকার্ট রোডের জজ বাজারে করা হয়েছে দলের প্রধান কার্যালয়।

অনিত থাপার নতুন রাজনৈতিক দলে যোগ না দিলেও, কার্শিয়াং এর বিজেপি বিধায়ক বিষ্ণু প্রসাদ শর্মা ওরফে বি পি বাজগাইন অনিতের নতুন দলের জন্য তাকে শুভেচ্ছা জানিয়েছেন। পাহাড়ের গোর্খারা ১৯০৭ সাল থেকে যে স্বপ্ন দেখেছে, নতুন দল সেই স্বপ্ন যাতে বোঝে এবং স্বপ্ন পূরণ করে সেই প্রত্যাশাই রেখেছেন কার্শিয়াঙের বিধায়ক। তবে সমস্ত রাজনৈতিক দলগুলির পাহাড়ের জন্য একজোট হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

অন্যদিকে, দাদা মদন তামাং হত্যার পরেই বিমল গুরং-এর ইনট্যাল্যাকচুয়াল উইং-এর থিংক ট্যাঙ্ক অমর লামা দলত্যাগ করেন। দশ বছরেরও বেশী সময় রাজনৈতিক সন্নাসে থাকার পর, এদিন গুরুত্বপূর্ণভাবে অনিত থাপার নতুন দলে যোগ দিয়েছেন অমর লামা। জিমখানা হলে, বক্তব্য রাখতে গিয়ে গোর্খা জনজাতির জন্য আন্দোলনে একজন মানুষেরও যেন প্রাণ না যায়, সেই বিষয়টির উপর এদিন জোর দেন পাহাড়ের বর্ষীয়ান রাজনৈতিক নেতা অমর লামা।

অন্যদিকে, অনিত থাপার এই নতুন দলকে গুরুত্ব দিতে চাইছেন না বিমল গুরং, রোশন গিরি এবং বিনয় তামাং-রা।

ভবানীপুর উপনির্বাচনের উত্তাপ বালুরঘাটে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে বালুরঘাটে মহিলা তৃণমূল কংগ্রেসের দেওয়াল লিখন। Read More..

শিলিগুড়ি টাউন স্টেশন থেকে জংশন পর্যন্ত সৌন্দর্যায়ন করবে শিলিগুড়ি পুরনিগম। বিশ্ব পর্যটন দিবসে প্রস্তাব প্রাক্তন পর্যটনমন্ত্রী গৌতম দেবের। Read More..

৫০ লক্ষাধিক টাকার নেশার ইয়াবা ট্যাবলেট উদ্ধার বালুরঘাটে। গ্রেপ্তার তিন পাচারকারী। Read More..

খেলতে গিয়ে পা পিছলে নদীতে পড়ে মৃত্যু কিশোরের। শোকের ছায়া মুর্শিদাবাদের কান্দিতে। Read More..

জলদাপাড়াতে পালিত বিশ্ব পর্যটন দিবস। Read More..

রাজ্য পুলিশের কনস্টেবল নিয়োগের পরীক্ষা। মালদা এবং জলপাইগুড়িতে আটক ভুয়ো... Read More..

পরীক্ষা কেন্দ্রে ঢোকার মুখে অধ্যাপকের গাড়ির ধাক্কায় পা ভাঙলো... Read More..

বিধানসভায় মেলেনি টিকিট। ক্ষোভে দলবল নিয়ে বিজেপি ছাড়লেন রাজ্য কমিটির সদস্য... Read More..

রবীন্দ্রনাথ ঘোষ গোষ্ঠী এবং পার্থপ্রতিম রায় গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ... Read More..

মুক ও বধির যুবতীকে ধর্ষণ করে খুনের চেষ্টা। পলাতক অভিযুক্ত। Read More..