Breaking News :

উত্তরবঙ্গ

১০০ দিনের প্রকল্পের টাকায় দুর্নীতি। প্রকৃত শ্রমিকদের বদলে কাজের টাকা ঢুকছে অন্যদের অ্যাকাউন্টে।

মালদা, ৯ সেপ্টেম্বরঃ একশো দিনের কাজ করেও, প্রকৃত শ্রমিকরা পাচ্ছেন না মজুরী। অথচ কাজ না করেই এলাকার একাংশের অ্যাকাউন্টে ঢুকছে মজুরীর টাকা। পঞ্চায়েতের নির্মাণ সহায়ক ও সুপারভাইজারের বিরুদ্ধে এমনই অভিযোগ তুললেন একশো দিনের কাজে নিযুক্ত শ্রমিকরা। মালদা জেলার চাঁচল-১ নং ব্লক অফিসে লিখিতভাবে অভিযোগ জানিয়ে ব্লক চত্বরেই বিক্ষোভ প্রদর্শন করেন জবকার্ডধারী প্রকৃত শ্রমিকরা।

একশো দিনের কাজের শ্রমিক হাফিজুদ্দিনের অভিযোগ, এমজিএনআরইজিএস প্রকল্পে চার সপ্তাহ কাজ করেছেন।ত বুও মজুরী পাচ্ছেন না। ওই কাজের সুপারভাইজার শেখ মিনাল হোসেনকে টাকার কথা বলতে গেলে, তিনি টাকা লোপাটের কথা জানিয়েছেন বলে দাবি হাফিজুদ্দিনের। অর্ধেক টাকা সুপারভাইজারকে দিলেই নাকি একাউন্টে টাকা ঢুকবে, বলে অভিযোগ তাঁর।

অভিযোগকারী শ্রমিক লুসি বিবি জানান, মাটি কাটার কাজ করেও, প্রায় ছয় সপ্তাহের কাজের টাকা পাননি তিনি। অথচ গ্রামের কতিপয় মানুষ কাজ না করেই টাকা পাচ্ছেন বলে অভিযোগ তাঁর। আর সেই টাকা ভাগ করে নিচ্ছেন সুপারভাইজার শেখ মিনাল ও পঞ্চায়েতের নির্মাণ সহায়ক মীর মহসিন বলে দাবি লুসি বিবির। লকডাউনের পর থেকে স্বামীর কাজ নেই। ঘরের কাজ সামলেও ১০০ দিনের মাটি কাটার কাজে হাত লাগিয়েছিলেন। কিন্তু মজুরী পাননি। তাঁর তৃণমূল কংগ্রেস করে বলেই এই বঞ্চনার শিকার বলে অভিযোগ। গোটা ঘটনা নিয়ে কংগ্রেস পরিচালিত পঞ্চায়েতকেই দায়ী করেছেন শ্রমিকরা।

অন্যদিকে, শ্রমিক ছারা অন্যদের অ্যাকাউন্টে টাকা ঢুকিয়ে ভাগ নেওয়ার বিষয়টিকে ভিত্তিহীন বলে দাবী করেছেনে মকদমপুর গ্রাম পঞ্চায়েতের নির্মাণ সহায়ক মীর মহসিন ও স্থানীয় সুপারভাইজার শেখ মিনাল হোসেন। রাজনৈতিক মদতে উদ্দেশ্যপ্রণোদিতভাবে এই অভিযোগ বলে দাবি সুপার ভাইজারের।

অপরদিকে, ১০০ দিনের কাজ ও মজুরী প্রদান নিয়মমাফিক চলে এবং কাজ দেখেই বিল দেওয়া হয় বলে দাবি করেছেন মকদমপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান সহদেব চন্দ্র মন্ডল।

চাঁচলের বিডিও সমীরণ ভট্টাচার্য্য বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন। ১০০ দিনের কাজের শ্রমিকদের অভিযোগ প্রমাণিত হলে আইনমাফিক পদক্ষেপ করা হবে বলে জানিয়েছেন ব্লক উন্নয়ন আধিকারিক।

ভবানীপুর উপনির্বাচনের উত্তাপ বালুরঘাটে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে বালুরঘাটে মহিলা তৃণমূল কংগ্রেসের দেওয়াল লিখন। Read More..

শিলিগুড়ি টাউন স্টেশন থেকে জংশন পর্যন্ত সৌন্দর্যায়ন করবে শিলিগুড়ি পুরনিগম। বিশ্ব পর্যটন দিবসে প্রস্তাব প্রাক্তন পর্যটনমন্ত্রী গৌতম দেবের। Read More..

৫০ লক্ষাধিক টাকার নেশার ইয়াবা ট্যাবলেট উদ্ধার বালুরঘাটে। গ্রেপ্তার তিন পাচারকারী। Read More..

খেলতে গিয়ে পা পিছলে নদীতে পড়ে মৃত্যু কিশোরের। শোকের ছায়া মুর্শিদাবাদের কান্দিতে। Read More..

জলদাপাড়াতে পালিত বিশ্ব পর্যটন দিবস। Read More..

রাজ্য পুলিশের কনস্টেবল নিয়োগের পরীক্ষা। মালদা এবং জলপাইগুড়িতে আটক ভুয়ো... Read More..

পরীক্ষা কেন্দ্রে ঢোকার মুখে অধ্যাপকের গাড়ির ধাক্কায় পা ভাঙলো... Read More..

বিধানসভায় মেলেনি টিকিট। ক্ষোভে দলবল নিয়ে বিজেপি ছাড়লেন রাজ্য কমিটির সদস্য... Read More..

রবীন্দ্রনাথ ঘোষ গোষ্ঠী এবং পার্থপ্রতিম রায় গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ... Read More..

মুক ও বধির যুবতীকে ধর্ষণ করে খুনের চেষ্টা। পলাতক অভিযুক্ত। Read More..