রাজ্য

উত্তরবঙ্গের জন্য কল্পতরু মুখ্যমন্ত্রী, আগামী বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে একাধিক ঘোষণা মমতার

শিলিগুড়ি, ২৯ সেপ্টেম্বরঃ বিধানসভা নির্বাচনের আগে উত্তরবঙ্গ সফরে এসে কল্পতরুর ভূমিকা পালন করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উত্তরকন্যার প্রশাসনিক বৈঠকে বেশ কিছু প্রকল্পের উদ্বোধনের পাশাপাশি উত্তরবঙ্গের পর্যটন, ভাষা সাহিত্য, সমাজের মূলস্রোতে ফেরা জঙ্গীদের চাকরি প্রদান দেদারে করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।


দীর্ঘ ৮ মাস পর সোমবারই ৪ দিনের উত্তরবঙ্গ সফরে এসেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার উত্তরবঙ্গগের মিনি সচীবালয় উত্তরকন্যায় জলপাইগুড়ি ও কোচবিহারের জেলা প্রশাসনের কর্তাদের নিয়ে বৈঠক করেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিনের বৈঠকে মুখ্যমন্ত্রী এই দুই জেলার বেশ কিছু উন্নয়নের কথা ঘোষনা করেন।


উত্তরবঙ্গের ৩৭০টি চা বাগানের গৃহহীন শ্রমিকদের জন্য নতুন প্রকল্পের উদ্বোধন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রকল্পের নাম রাখা হয়েছে ‘চা সুন্দরী’। এই প্রকল্পের মাধ্যমে চা বাগানের গৃহহীন শ্রমিক পরিবারকে বাড়ি বানিয়ে দেবে রাজ্য সরকার। ‘চা সুন্দরী’ প্রকল্পে ইতিমধ্যে ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আগামী ২ মাসের মধ্যে কাজ শুরু হবে। তিন বছরের মধ্যে প্রকল্প সম্পূর্ণ করা হবে।


প্রশাসনিক বৈঠকের প্রথম দিন আরও বেশ কিছু পদক্ষেপ করেছে রাজ্য সরকার। এদিন ১৩০ জন আত্মসমর্পণকারী কেএলও জঙ্গী ও লিংকম্যান যারা রাজ্যের উদ্যোগে মূল স্রোতে ফিরে এসেছেন তাদের চাকরী প্রদান করা হয়েছে। রাজ্য সরকারের উদ্যোগে আরও ১৬১ জনকে বুধবারের প্রশাসনিক বৈঠকে নিয়োগ পত্র দেওয়া হবে।


তাছাড়া এদিন মুখ্যমন্ত্রী জল্পেশ মন্দিরের পুরোহিত বিজয় চক্রবর্তীর হাতে আগামী দুমাসের ভাতা তুলে দিয়ে রাজ্য পুরোহিত কল্যান প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা করেন। রাজ্য আগেই জানিয়েছিল, এই প্রকল্পে ১০০০ টাকা ভাতা ছাড়া বাড়ির জন্য ১লক্ষ ২০ হাজার টাকা দেওয়া হবে পুরোহিতদের। মুখ্যমন্ত্রী জানান, রাজ্যের ২৩টি জেলায় ১৮,৩১১টি মন্দির চিহ্নিত করা হয়েছে। সম্প্রতি সরকার সমীক্ষা করে এই তথ্য জানতে পেরেছে। এছাড়া ১৮,২২৩ জন পুরোহিত ভাতা পাওয়ার যোগ্য বলেও জেনেছে সরকার। মমতা জানিয়ে দেন, “পুরোহিত ভাতা পাওয়ার জন্য বয়সের কোনও বাধ্যবাধকতা নেই।”


এদিন কামতাপুরি ভাষা ও সংস্কৃতি উন্নয়ন কল্পে কামতাপুরি ভাষা অ্যাকাডেমির পক্ষে অতুল রায়ের হাতে ৫ কোটি অনুদান তুলে দেন মুখ্যমন্ত্রী। বক্সা ফোর্ট সংস্কারের জন্য এদিন ৫ কোটি টাকা বরাদ্দ করেন মুখ্যমন্ত্রী।


কোচবিহারে বেশ কিছুদিন আগেই মহারাজা জিতেন্দ্র নারায়ণ হাসপাতালকে রূপান্তরিত করা হয়েছে মেডিকেল কলেজে। সেই সময় তার তার নাম পরিবর্তণ করে রাখা হয়েছিল কোচবিহার মেডিকেল কলেজ। ফলে সেই সময়েই আপত্তি উঠেছিল কোচবিহারে। সেই আপত্তির কথা মাথায় রেখেই প্রশাসনিক বৈঠকেই কোচবিহার মেডিকেল কলেজের নাম পরিবর্তন করে মহারাজা জিতেন্দ্র নারায়ন মেডিকেল কলেজ করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।


এদিনের প্রশাসনিক বৈঠকে কৃষিবিল নিয়ে কেন্দ্রের তীব্র সমালোচনা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, নয়া কৃষি বিলে কৃষকরা ব্যপকভাবে ক্ষতিগ্রস্থ হবে। ফড়ে বা দালালদের দৌড়াত্ব বাড়বে, বাড়বে কালোবাজারি, সমস্যায় পড়বেন সাধারণ মানুষ। একই সঙ্গে কেন্দ্রের নিত্য প্রয়োজনীয় খাদ্য তালিকা থেকে আলু পেঁয়াজ তেল সহ বেশ কিছু খাদ্যসামগ্রীকে বাদ দিয়ে দেওয়ার তীব্র নিন্দা করেছেন মুখ্যমন্ত্রী।

জঙ্গলমহলের পাঁচশো বছরের ঐতিহ্য বহন করছে রাজবাড়ির পুজো, রাজবাড়িতে নিয়মিত... Read More..

এবার বন্ধ ইছামতীতে এপার বাংলা-ওপার বাংলার ঐতিহ্যবাহী ভাসান Read More..

অষ্টমীর দিনে ইলিশ মাছ সহ পাঁচ রকম মাছের ভোগ দেওয়া হয় জলপাইগুড়ি রাজবাড়িতে Read More..

অষ্টমীতে ভক্তদের জন্য নিজেই 'বিরাম ভোগ' রাঁধেন চিল্কিগড়ের কনকদুর্গা Read More..

প্রথা মেনেই হচ্ছে পুজো, তবুও ভারাক্রান্ত প্রণবহীন মিরিটি Read More..