দেশ

৩১ মে পর্যন্ত বাড়ানো হলো দেশ জুড়ে লকডাউন, সন্ধ্যে ৭ টা থেকে সকাল ৭ টা নাইট কারফিউ

ডিজিটাল ডেস্ক, ১৭ মেঃ দেশব্যাপী ৩১ মে পর্যন্ত বাড়লো চতুর্থ দফার লকডাউন। অর্থাৎ লকডাউন বাড়ানো হচ্ছে আরও ১৪ দিন। এব্যাপারে এনডিএমএ-র তরফে স্বরাষ্ট্রমন্ত্রকে চিঠি পাঠানো হয়েছে। তবে এই ১৪ দিনের লক ডাউনের নতুন চেহারা কি হবে, তা নিয়ে আজ রাত নটায় রাজ্য সরকারগুলির সঙ্গে আলোচনা করবেন কেন্দ্রের ক্যাবিনেট সচিব।

তবে, প্রাথমিক ভাবে লকডাউন নিয়ে জানা গিয়েছে, সন্ধ্যে ৭ ট থেকে সকাল ৭ টা পর্যন্ত্য নাইট কারফিউ জারি থাকবে লকডাউনের এই ১৪ দিন। বন্ধ থাকবে স্কুল, কলেজ সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। বন্ধ থাকবে হোটেল রেস্তোরা। বন্ধ থাকবে শপিং মল, সিনেমা হল, সুইমিং পুল, জিম। সামাজিক এবং ধর্মীয় জমায়েতের ওপর নিষেধাজ্ঞা বজায় থাকছে।

কনটেনমেন্ট জোন ছাড়া এক রাজ্যের মধ্যে বাস এবং অনান্য পরিবহন ব্যবস্থা চালু করতে পারবে রাজ্য সরকারগুলি। দুই রাজ্যের অনুমতি সাপেক্ষে করোনা স্বাস্থ্যবিধি মেনে, কনটেনমেন্ট জোন ছাড়া দুই রাজ্যের মধ্যে বাস চালানো যাবে। তবে, মেট্রো রেল চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকছে ৩১ মে পর্যন্ত। বন্ধ থাকবে দেশের মধ্যে এবং অন্তর্দেশীয় বিমান চলাচল।

এতদিন পর্যন্ত রেড, ওরেঞ্জ এবং গ্রিন জোন নির্ধারনের ক্ষেত্রে কেন্দ্রের তরফে তালিকা দেওয়া হতো। তবে এখনে থেকে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিই রেড, ওরেঞ্জ এবং গ্রিন জোনের তালিকা তৈরী করবে বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে।

২৪ মার্চ প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন লকডাউন শুরু হচ্ছে ২৫ মার্চ থেকে। এরপর দুই দফার লকডাউন হয়েছে দেশে। যার শেষ দিন ছিলো রবিরার অর্থাৎ ১৭ মে। আজ বিকেলে এনডিএমএ থেকে জানানো হয়েছে ৩১ মে পর্যন্ত বাড়ছে লকডাউন।

মহারাষ্ট্র, পঞ্জাব, তামিলনাড়ুর তরফে আগেই জানানো হয়েছে, এই তিন রাজ্যে লকডাউন বাড়ানো হবে ৩১ মে পর্যন্ত। ১৯ মে পর্যন্ত লকডাউন চলবে বলে জানিয়েছিলো কর্ণাটক। তবে পশ্চিমবঙ্গ সরকার এখনও পর্যন্ত লক ডাউন নিয়ে সরকারিভাবে কিছু ঘোষণা করেনি। সোমবার তা ঘোষণা করা হবে বলে রাজ্য সরাকারের তরফে জানানো হয়েছে।

উদ্বেগ বাড়িয়ে শিলিগুড়িতে অব্যাহত করোনা আক্রান্তের উর্ধ্বমুখী গ্রাফঃ... Read More..

নাবালিকা উদ্ধার করে ফেরার সময় গাড়ি নয়ানজুলিতেঃ উদ্ধার হওয়া নাবালিকা সহ মৃত... Read More..

পুকুরে জাল ফেলা নিয়ে সংঘর্ষ, জোড়া খুন মালদায় Read More..

খুলে গেল শিশু উদ্যান, হাঁফ ছেরে বাঁচলেন বয়স্ক মানুষ ও শিশুরা Read More..

তৃণমূল শ্রমিক সংগঠনের পতাকা হাতে তুলে দেওয়ার প্রতিবাদ রায়গঞ্জ পুরোহিত... Read More..